বিপাকে সালমানের ‘ভারত’

67

ছবির প্রচারণা যখন তুঙ্গে তখনই বিপাকে পড়েছে সালমান খানের ‘ভারত’। জানা গেছে, ছবিটির নাম নিয়ে আপত্তি উঠেছে। 

‘ভারত’  নামটিতে আঘাতপ্রাপ্ত হতে পারে দেশপ্রেমীদের , এমন অভিযোগ তুলে দিল্লি হাইকোর্টে ইতিমধ্যে দায়ের হয়েছে ‘ভারত’ নির্মাতাদের বিরুদ্ধে জনস্বার্থ মামলা করেছে এক ব্যক্তি। দাবি উঠেছে অবিলম্বে ছবির নাম পরিবর্তন করার।

ইকোনোমিক টাইমস জানায়, মামলাকারীর অভিযোগ, সালমানের ছবির নাম ভারতীয় দণ্ডবিধির ৩ নম্বর ধারাকে লঙ্ঘন করেছে। এই ধারা অনুযায়ী ‘ভারত’ নামটি বাণিজ্যিক স্বার্থে ব্যবহার করলে তা আইনত অপরাধ। 

মামলাকারীর দাবী  কোনও মতেই  ‘ভারত’ নামটি ব্যবহার করা যাবে না। শুধু তাই নয়, একটি সংলাপে দেখা গেছে ছবির মুখ্য চরিত্রের সঙ্গে ভারত অর্থাৎ দেশের তুলনা টানা হয়েছে। যা কিছুতেই মেনে নেওয়া যায় না, এমনটাই অভিযোগ তুলেছেন ওই মামলাকারী। তাই ছবি থেকে ওই সংলাপ ছেঁটে ফেলার দাবিও করেছেন ওই ব্যক্তি। এর প্রমাণ হিসেবে আদালতের কাছে তিনি  ছবির ট্রেলার পেশ করেছেন। তার বক্তব্য, ছবির এই বিষয়গুলি আঘাত হানতে পারে ভারতীয়দের আবেগে। 

এ মাসের ৫ জুন মুক্তি পাবে আলি আব্বাস জাফর পরিচালিত এই ছবি।  ভিন্ন ইস্যুতে ‘ভারত’ একাধিকবার উঠে এসেছে খবরের শিরোনামে। তাই এ বছরের বহু প্রতিক্ষীত ছবিগুলোর মধ্যে সালমানের ‘ভারত’ নিয়ে সবার তুমুল আগ্রহ।  মুক্তির আগে এহেন আইনি ঝামেলায় পড়ে যে নতুন করে এই ছবি নিয়ে জল্পনার সৃষ্টি হবে, তা বলাই বাহুল্য। কী সিদ্ধান্ত নেয় দিল্লি হাইকোর্ট? তবে কি শেষ মুহূর্তে কি ছবির নাম পরিবর্তন হবে, এমন প্রশ্ন জাগছে দর্শকদের মাঝে।

কমেন্ট করুন

ফেসবুক পেইজে লাইক দিন