মাউন্ট এভারেস্টেও দেশের পতাকা ওড়ালেন শিব শংকর পাল

57

এবার মাউন্ট এভারেস্টে দেশের পতাকা ওড়ালেন জার্মান প্রবাসী বাংলাদেশি দৌড়বিদ শিব শংকর পাল। বুধবার নেপালের (এভারেস্টে) হিমালয়ে অনুষ্ঠিত ৬৬ তম তেনজিং নোরগে শেরপা- স্যার এডমুন্ড হিলারী আর্ন্তজাতিক ম্যারাথনে অংশ নেন তিনি।

এটি পৃথিবীর সবচেয়ে উচুতে অনুষ্ঠিত আর্ন্তজাতিক ম্যারাথন, যেটি প্রায় সমুদ্রপৃষ্ট থেকে ৫৩৬৪ মিটার উচুতে এভারেস্ট বেস ক্যাম্প থেকে শুরু হয়। যা গোরাকসেপ ও লবুছে হয়ে ফেরিছে পাসের উপর দিয়ে কিয়ানজুমা হয়ে এভারেস্টের ৩৪৪০ মিটারের উচুতে অবস্থিত নামছে বাজারে এসে শেষ হয়।

এত উচুতে ম্যারাথন আয়োজন করা হলেও আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ৪২.১৯ কি.মি. পথ ঠিকই দৌঁড়ে পাড়ি দিতে হয়েছে ম্যারাথনে অংশ নেওয়া সব প্রতিযোগীদের। এই ম্যারাথনে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২০০ ম্যারাথনবিদ ছাড়াও অংশ নিয়েছে স্বাগতিক দেশ নেপালের প্রায় ৫০ জনের মতো বিভিন্ন বয়সের প্রতিযোগী।

আর শিব শংকর এই দুর্গম ও ভয়ংকর ম্যারাথনে অংশ নিয়ে এই প্রথম কোন বাংলাদেশি হিসেবে পৃথিবীর সর্ব্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে অনুষ্ঠিত আর্ন্তজাতিক ম্যারাথনে অংশ নিয়ে দেশের লাল সবুজের পতাকা ওড়ালেন।

৪২.১৯ কি.মি. এর এই পুরো ট্রায়াল পাড়ি দিতে ৫৩ বছর বয়সী ঢাকার নবাবগঞ্জের শিব শংকর পাল সর্বসাকুল্যে সময় নিয়েছেন ৭ ঘণ্টা ১০ মিনিট ৫০ সেকেন্ড, যা অন্যান প্রতিযোগীদের চাইতে কোন অংশেই খারাপ টাইমিং বলা যায় না। প্রথম ১০ জনের মধ্যে থেকে দৌড় শেষ করে প্রথমবারের মত এভারেস্ট আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে তুলে ধরেছেন বাংলাদেশের পতাকা।

তাই শিব শংকরকে নিয়ে আয়োজকদের কণ্ঠেও ছিল ভূয়সী প্রশংসা। তারা বলেন, বাংলাদেশি শিব শংকর একজন আন্তর্জাতিকভাবে স্বীকৃত দৌড়বিদ। তিনি আমাদের আয়োজনে এসে আমাদের ধন্য করেছেন। তাঁর এই অগ্রযাত্রা অব্যাহত থাকুক।

সার্টিফিকেট ও মেডেল গ্রহণ করে শিব শংকর পাল বলেন, অনেকেই বাংলাদেশকে নিয়ে নেতিবাচক ধারণা পোষণ করেন। দেশকে হেয় প্রতিপন্ন করেন, যেটা কোনভাবেই কাম্য নয়। দেশ আমাদের অনেক কিছুই দিয়েছে। তাই যে যার জায়গা থেকে আমাদের সবার উচিত দেশের জন্যে কিছু করা।

তিনি আরো বলেন, দেশের প্রতি ভালোবাসার টানেই আমি দৌড়াই। পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশের পতাকা  উড়িয়ে দৌড়ানো মত আনন্দ আর গৌরব আর কিছুতে নাই। আর এভারেস্টে দৌড় শেষ করতে পেরে আমি ভীষণ আনন্দিত।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে শিব শংকর পাল কুড়িয়েছেন ব্যাপক সুনাম। তিনিই একমাত্র বাংলাদেশি যিনি শতাধিক আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে দৌড় শেষ করার বিরল মাইলফলক অর্জন করেছেন।   

কমেন্ট করুন

ফেসবুক পেইজে লাইক দিন